নাউ প্লেয়িং: রাস্

 

 

রাসেল ভাইটালে – স্টেজ নেম রাস্। আমেরিকান হিপ হপ আর্টিস্ট, সিংগার-সংরাইটার, রেকর্ড প্রডিউসার। জঁরা হিপ হপ, আর অ্যান্ড বি। স্টুডিও অ্যালবাম একটা, দেয়ার্স রিয়্যলি আ উল্‌ফ্‌ [There’s Really a Woolf] (২০১৭)।

রাস্ র‌্যাপ গেইমের আন্ডারডগ। কিন্তু ঘাড়ত্যাঁড়া আন্ডারডগ – আর কেউ আমার কিছু কইরা দিল না, খ্যাতাপুড়ি, নিজেরটা আমি নিজেই কইরা নিব। এবং আদতেও তাই-ই। ওর সব গান তাই মিক্সড্-মাস্টার্‌ড্‌-এন্‌জিনিয়ার্ড-রিটেন বাই রাস্। গানের কথা স্ট্রেইট-কাট, গানের সুর যারপরনাই সুরেলা, আর গানের অ্যাটিট্যুড হাসিখুশি-আন্তরিক, আবার খুব খ্যাপা। রাস্-এর আপত্তি মিউজিক ইন্ডাস্ট্রির আচরণে, এমনকি অনেক “ফেইক” ইন্ডি আর্টিস্টদের আচরণেও। রাস্-এর অভিজ্ঞতায় আসা তাদের অযথার্থতার আলাপ ঘুরিফিরেই ওর গানে আসে।

রাস্-এর মিউজিকের বয়স দশ বছর। আর এই দশ বছরে ওর উঠে আসার মূলে ওর একনিষ্ঠ ফ্যানবেইজ। এই নিয়ে তার অহমও আছে। সেই অহমই নিয়েই আবার অনেকের কাছে সে সন্দেহভাজন। রাস্ কি বেশি আত্মকেন্দ্রিক হয়ে গেল? বেশি অ্যারোগ্যান্ট? নাকি এইসবই তার খেটে-খাওয়ার ন্যায্য জবানি, আর র‌্যাপার হওয়ার জব ডেস্ক্রিপশনের কাহানি? এই ফিফটি-ফিফটি সিচুয়েশান নিয়েই একের পর এক সোল্ড-আউট কনসার্ট, আর অ্যালবাম দেয়ার্স রিয়্যলি আ উল্‌ফ্‌। এই নাম কেন?  কারণ এতদিন ধরে একদিন বাঘ আসবে-একদিন বাঘ আসবে করে কালকের রাখাল আজকের রাস্। তারপর একদিন দেখা গেল এই তো বাঘ! তবে দশ বছরের হিসাব করলেও রাস্ এখনও ইন দ্য মেইকিং। রাগে কিঞ্চিৎ পৌনঃপুনিক, মাঝে মাঝে প্রেমে কিংবা ছ্যাঁকা-খাওয়া ক্ষোভে বিচিত্র। কিন্তু শেষতক অ্যারোগেন্সের অপবাদেও কনফিডেন্ট। ইতস্ততঃ না করে পিস্তলের ট্রিগার নিজেকেই টানতে বলে তাই। আর কেউ এসে তো টেনে দিয়ে যাবে না।

05e0e16036d027d1b65ee6bb570dbfec.1000x1000x1

মাই টপ টুয়েল্‌ভ্‌, উইদ ইউটিউব লিংক্‌স্‌।

 

What They Want

Too Many

Pull The Trigger

Goodbye

Do It Myself

Me You

Act Now

Got This

Cherry Hill

MVP

Willy Wonka (Feat. paulina & Jafé)

Exposed

 

13692715_1091720527576226_7388662334318180429_n
রাস্

 

২৮ এপ্রিল ২০১৮

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s