file
লিসা হ্যানিগান

লিসা হ্যানিগান আইরিশ মিউজিশিয়ান, সিংগার-সংরাইটার। গান মূলত ইন্ডি ফোক জঁরার। অ্যালবাম এখন পর্যন্ত দুইটা – সী সো [Sea Sew] (২০০৮), প্যাসেঞ্জার [Passenger] (২০১১)।

হ্যানিগানকেও একই সাথে হার্শ এবং স্মুদ বলা যায়। ইন ফ্যাক্ট, দুইটার মাঝের লাইনটা প্রায় মিলায়ে যায় ওর গানে। হ্যানিগান এক্সাইটিং, ইনক্লুসিভ, ভ্যারিড – একটা স্টাইলের ভিতর অন্য অনেকগুলা স্টাইল।এবং হ্যানিগান গ্রোজ স্লোলি কিন্তু গ্রোজ স্ট্রং। রাইসের সাথে মিউজিক করায় বারবার তুলনা চলে আসে, কিন্তু তাদের একসাথে করা গানের তুলনায় আমার হ্যানিগানের গানই বেশি ভালো লাগে, যদিও একসময় উল্টাটা ঘটত। এইটা আমার পার্শিয়ালটি হইতে পারে, কিন্তু রাইস শোনার সময় আমার হ্যানিগানের কথা মনে আসলেও হ্যানিগান শোনার সময় আমি রাইসের কথা ভাবি না।

হ্যানিগানও মেলাংকলিক [আইরিশ ফোক ট্র্যাডিশন হয়তো], কিন্তু ওর মেলাংকলিটা মোর এভরিডে কাইন্ড অভ মেলাংকলি। মানে, হ্যাপি আর স্যাডের পার্থক্যটা ব্লার হয়ে যাইতে থাকে। আছে তো আছে টাইপ। ওর প্রেমটাও আছে তো আছে টাইপ – আলাদা করে প্রেমের এসে সেইভ করে যাইতে হয় না, সবাই নিজেরা নিজেরাই সেইভ্‌ড্‌ হয়ে যাইতে পারে, সম্ভব সেইটা, কমপ্যাশন থাকলেই হয়ে যায়।হ্যানিগান মেটাফরিক্যল। ওর গানে ওর যেই স্টোরিগুলা আছে, সেইগুলার সাথে রিলেট করার জন্য মেটাফোর ও নিজেই দিয়ে দেয় – পার্সোনাল স্টোরির জন্য পার্সোনাল মেটাফর থাকলে ভালো তাই, অন্য-নতুন স্টোরির জন্য অন্য-নতুন মেটাফর থাকলে ভালো তাই।

Hannigan_umbrella_by_James_Minchin_III1
লিসা হ্যানিগান

 

এইখানে টপ ফিফটিন পার্সোনাল ফেভারিট।

 

 

 

 

 

 

R-1774642-1323024736.jpeg
অ্যালবাম কভার – Sea Sew

 

 

 

 

 

 

 

1316841199_lisa-hannigan-passenger-2011
অ্যালবাম কভার – Passenger

 

 

 

 

 

hannigan-lisa-4fd7337f29d32

২১ মে ২০১৬

পাবলিশ্‌ড্‌ অ্যাট বাছবিচার

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s